Breaking News

উত্তর কোরিয়া আবার তারা এক জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে

উত্তর কোরিয়া আবার তারা এক জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে
উত্তর কোরিয়া আবার তারা এক জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে

শনিবার উত্তর কোরিয়া জাপান সাগরে দুটি স্বল্প পরিসরের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। উত্তর কোরিয়া বলেছে যে উত্তর কোরিয়ার দুটি ক্ষেপণাস্ত্র বেশ কয়েক সপ্তাহ ধরে নিয়মিত বিরতিতে পূর্ব উপকূল থেকে চালু হচ্ছে।

এক মার্কিন কর্মকর্তা বলেছেন, শনিবারের ক্ষেপণাস্ত্রগুলি আগের মতো চালিতদের মতো ছিল। উত্তর কোরিয়া গত কয়েক সপ্তাহে সপ্তম ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করেছিল। বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

গত জুনে দুইটি কোরিয়ার সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বৈঠকের পর থেকে উত্তর কোরিয়া নিয়মিত বিরতিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। এমন পরিস্থিতিতে পিয়ংইংয়ের পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অভিযানের ভবিষ্যত নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পুনরায় আলোচনার প্রক্রিয়া ক্রমশ জটিল হয়ে উঠছে।

জুনের বৈঠকে ট্রাম্প ও কিম পারমাণবিক নিরস্ত্রীকরণ সম্পর্কিত কার্যকর sensকমত্যে পৌঁছাতে সম্মত হন, তবে দু'দেশের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়নি। যুক্তরাষ্ট্র বিভিন্ন সময় আলোচনায় ব্যর্থ হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত স্টিফেন বাইগুন আলোচনার উপায় খুঁজতে এই সপ্তাহে সিউল সফর করেছেন।

বুধবার বাইগুন বলেছিলেন, "উত্তর কোরিয়া সাড়া দিলে আমরা মাঠে নামব।"

তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ প্রযুক্তি ব্যবহারের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সমালোচনা করেছিল, দক্ষিণ কোরিয়ার রাডার গুলি চালাতে সক্ষম এফ -4 যুদ্ধজাহাজ আমদানি করতে এবং মার্কিন মধ্য-পরিসরের ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর এবং হুমকিপূর্ণ আলোচনার জন্য। উত্তর কোরিয়া.

মার্কিন প্রশাসনের এক প্রবীণ কর্মকর্তা বলেছিলেন, "আমরা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সম্পর্কে জানি।" আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমি আমাদের মিত্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার সাথেও এ সম্পর্কে কথা বলছি। "

এদিকে, জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আইওয়া বলেছেন যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘের সনদের সুস্পষ্ট লঙ্ঘন বলেছে যে বিষয়টি এড়ানো হবে না। তিনি আরও বলেছিলেন যে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে মিসাইলগুলি পড়ে যাওয়ার কারণে জাপান সুরক্ষার ঝুঁকিতে নেই।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেএসসি) জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯ টা ও সকাল ৮ টায় উত্তর কোরিয়ার হামগিয়ং রাজ্যের দক্ষিণ সিন্ডাক অঞ্চল থেকে এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছিল। উত্তর কোরিয়ার সামরিক বিমানবন্দরটি জিংডেজেহেনে অবস্থিত।

No comments